রবিবার, ১১ মার্চ, ২০১২

ফ্রিল্যান্সিং পেশায় আপনার কি পরিবর্তন হতে পারে

ল্যান্সিংকে পেশা হিসেবে বেছে নেয়ার মুল কারন আপনি এখান থেকে আয় করতে চান, নিজের কাজের স্বাধীনতা আশা করেন এবং সেইসাথে নিজের পছন্দের কাজে সময় ব্যয় করতে চান।
অবধারিতভাবেই এগুলির সাথে আরো বেশকিছু পরিবর্তন যোগ হয়। ফ্রিল্যান্সিং বিষয়টিই এমন যেখানে একেবারে অনিয়ন্ত্রিত জীবনযাপন সম্ভব। কেউ আপনাকে বলে দিচ্ছে না কখন কি করতে হবে, কিংবা আদৌ করতে হবে কিনা। আবার বিপরীতভাবে সত্যিকারের সাফল্য পেতে হলে ফ্রিল্যান্সারকে অন্য পেশার থেকেও বেশি নিয়মানুবর্তি হতে হয়। কোন কাজ বা আচরন ভবিষ্যতে কি প্রভাব ফেলবে সেদিকে দৃষ্টি রাখতে হয়। জীবনযাপনের পদ্ধতিই পাল্টে যায়।
ভাল অথবা মন্দ যেভাবেই হোক, ফ্রিল্যান্সার হিসেবে কাজ করলে কোথায় কোথায় পরিবর্তণ হতে পারে জেনে নিন। 
.          শারিরীক পরিবর্তন
ফ্রিল্যান্সিং এর বৈশি।ট হচ্ছে যদি সবকিছু ঠিকমত চলে তাহলে আপনি খুবই ভাল থাকতে পারেন। কাজ করতে এতটাই ভাল লাগবে যে কম্পিউটারের সামনে থেকে সরতে ইচ্ছে হবে না।
অথবা আপনার হাতে এত কাজ যে ইচ্ছে করলেও কাজ থেকে সরার উপায় নেই। কাজ যত বেশি টাকা তত বেশি। কাজেই এটা অস্বাভাবিক না।
ফল হিসেবে দীর্ঘক্ষন কাজ করার প্রভাব পরতে পারে শরীরের ওপর। বহু ঘন্টা বসে কাজ করা শরীরের জন্য ক্ষতিকর একথা জানা। একথা প্রমানিত যে এরফলে স্থুলতা, ডায়াবেটিস, হার্টের সমস্যা, ক্যান্সার ইত্যাদির ঝুকি বাড়ে।
নিয়মিত চাকরী করার সময়ও আপনাকে বহুক্ষন বসে থাকতে হতে পারে কিন্তু সেখানে সবসময়ই সুযোগ থাকে কিছুটা সময় কাজ থেকে সরে থাকার। শরীরের এবং মনের জন্য সেটা প্রয়োজন।
ফ্রিল্যান্সারের জন্য সাধারন পরামর্শ, এই সমস্যা দুর করতে বিশ্রামের সময় ঠিক করে নিন। ঘুমানো, খাওয়া ইত্যাদির সময় ঠিক রাখলে এমনিতেই কাজের সময় ভাগ হয়ে যায়।
.          মানষিক পরিবর্তন
একজন সফল ফ্রিল্যান্সারকে সবচেয়ে সচেতন ব্যক্তি বললে খুব বেশি ভুল হওয়ার সুযোগ নেই। একজন ফ্রিল্যান্সারকে প্রতিটি কাজ করার আগে তার ভালমন্দ, বিকল্প ইত্যাদি ভাবতে হয়। এর প্রভাব পড়ে অন্যান্য বিষয়েও। কারো সাথে গল্প করার সময়ও তার চিন্তায় কাজ করে যে বিষয় নিয়ে আলাপ তার কি কোন প্রয়োজন আছে, নাকি শুধুই সময়ের অপচয়।
ফ্রিল্যান্সার কাজের ফল মাথায় রেখে কাজ করেন, সেভাবে চিন্তা করেন। যে কাজে ফল নেই সেকাজে মাথা ঘামান না।
সচেতনভাবেই বিষয়টির দিকে দৃষ্টি রাখা ভাল।
.          সামাজিক পরিবর্তন
ফ্রিল্যান্সার একজন ব্যক্তিমাত্র নন, তিনি সমাজের একজন। ফ্রিল্যান্সিং কাজে ব্যস্ত থেকে আপনি অন্যদের সাথে যোগাযোগ কমিয়ে দেবেন এটাই স্বাভাবিক। ফল হিসেবে সমাজের অন্যদের সাথে দুরত্ব বাড়তে থাকবে।
এটা ভাল কি মন্দ বিচারের দায়িত্ব যার যার তার তার। একেকজন একেভাবে বিষয়টি মোকাবেলা করেন।
এটা সব ফ্রিল্যান্সারের ক্ষেত্রেই ঘটে। কাজেই আপনার ক্ষেত্রে ঘটবে ধরে নেয়াই ভাল। 
.          আর্থিক পরিবর্তনফ্রিল্যান্সারের বেতনের মত নির্দিষ্ট সময়ের হিসেবে আয় নেই। কাজ যত বেশি আয় তত বেশি। বিপরীতভাবে কাজ না থাকলে আয় নেই।
নতুন ফ্রিল্যান্সারকে এ নিয়ে সচেতন থাকতে হয়। নতুন অবস্থায় কাজ পাওয়া কঠিন, অভিজ্ঞতা কম থাকার কারনে সময় বেশি প্রয়োজন হয় আবার নতুন হিসেবে কত টাকার কাজ করতে হয়। সবকিছুই নতুন ফ্রিল্যান্সারের বিপক্ষে।
সেকারনে ফ্রিল্যান্সারের সঞ্চয় একটি গুরুত্বপুর্ন বিষয়। আর্থিক নিরাপত্তার জন্য ফ্রিল্যান্সার সবসময়ই কিছু জমা করেন।
.          পেশাগত পরিবর্তন
ফ্রিল্যন্সার হিসেবে আপনি বিশেষ একটি কাজ বেছে নিয়েছে কারন আপনি সেই কাজ করতে পছন্দ করেন। একটিমাত্র বিষয়ে মনোনিবেশ করার আপনি সফল হবেন এটাই স্বাভাবিক। কিন্তু বিপরীত ফলটিও মনে রাখা ভাল।
ফ্রিল্যান্সার হিসেবে কাজের সম্পুর্ন দায়িত্ব আপনার নিজের কাধে। কোন ধরনের পরামর্শ বা সহায়তা দেয়ার জন্য কেউ নেই।
বিষয়টা ভীতিকর। নতুন ফ্রিল্যান্সার একে চ্যালেঞ্জ হিসেবে নেন এবং একসময় দক্ষতা এবং অভিজ্ঞতা লাভ করে এতটাই আত্মবিশ্বাসি হন যিনি যে কোন সমস্যার সমাধান বের করতে পারেন।

মুল বিষয় একটাই, এদেরকে পৃথকভাবে দেখুন আর একসাথেই দেখুন, একজন ফ্রিল্যান্সারকে সমস্যার সম্মুখিন হতে হয় এবং নিজেকেই সেই সমস্যার সমাধান করতে হয়।
ফ্রিল্যান্সারের জন্য এটা অতিরিক্ত সমস্যা কি-না যদি প্রশ্ন করেন,
সেটা বিচারের দায়িত্ব আপনার নিজের ওপর। পরিচিতজনদের সম্পর্কে অভিজ্ঞতা একবার ভেবে দেখুন। তাদের কে কোন বিপদের সময় কতটুকু সাহায্য করেছে কিংবা কতটুকু বিপদ তৈরী করেছে মনে করুন। সমাজ যদি বন্ধুসুলভ না হয় তাহলে মনে হতে পারে একা কাজের সিদ্ধান্ত বেশি উপযোগি।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন