মঙ্গলবার, ১৩ মার্চ, ২০১২

আপনার ডোমেইনে তৈরী করুন ইমেইল এ্যাড্রেস হোস্টিং ছাড়াই

নিজের ডোমেইনে তৈরী করুন ইমেইল এ্যাড্রেস। শুধু নিজেই কেন সেসব ইমেইল এ্যাড্রেস দিতে পারেন দিতে পারেন বন্ধুদেরও। আরেকটু ভেঙে বলি ধরুন আমার ডোমেইন www.myweb.com এখন আমার মেইল এ্যাড্রেসটি যদি হয় sakil@myweb.com তাহলে কেমন হয়? ঠিক এটাই খুব সহজে কিভাবে করা যায় সেটাই বলছি। এজন্য প্রথমেই এখানে ক্লিক করুন এবং এখান থেকে Standard Edition এ ক্লিক করুন।
14.JPG
এরপর যে পেজটি আসবে তা থেকে Get Started এ ক্লিক করুন।
23.JPG
এবার যে পেজটি আসবে তাতে আপনার ডোমেইন লেখার জায়গাটিতে ডোমেইন লিখুন আর Admin অপশনটি সিলেক্ট করে Get Started এ ক্লিক করুন।
33.JPG
এবার আসা ফরমটি পূরন করে Continue করুন।
42.JPG
এবার এই পেজটিতে Admin এর জন্য ইমেইল একাউন্ট আই.ডি. এবং পাসওয়ার্ড দিয়ে I Accept continue with set up এ ক্লিক করুন।
51.JPG
এই পেজটিতে Verify Domain ownership এ ক্লিক করুন।
61.JPG
এই পেজে দুটি অপশন আসবে যার মধ্যে যার মধ্যে Upload an HTML File অপশনটি নির্বাচন করা সুবিধা জনক তাই এ অপশনটি নির্বাচন করে আপনার সাইটের মেইন পেজের সাব ডোমেইন হিসেবে googlehostedservice.html নামে একটি ফাইল আপলোড করুন আর পেজটিতে এখানে পাওয়া ভেরিফাই কোডটি রাখুন। এবার Verify বাটনে ক্লিক করুন।
7.JPG
এবার আবার Dashboard এ গিয়ে Active email ক্লিক করুন।
81.JPG
এখান থেকে MX Record গুলো সংগ্রহ করুন(এই কাজটি ডিএনএস বিহীন ফ্রি ডোমেইনে সাধারনত করা যায় না, তাই ডিএনএস বিহীন ফ্রি ডোমেইনের জন্য করা মেইল একাউন্ট থেকে শুধু ইমেইল যাবে কিন্তু আসবে না)। এবার আপনার ডোমেইনের কন্ট্রোল প্যানেলে যান। তারপর ডিএনএস ট্যাবে ক্লিক করুন এরপর MX Record এ ক্লিক করে সংগ্রহ করা MX Record বসান তারপর আপডেটে ক্লিক করুন।
কিছুক্ষণের মধ্যেই আপনার সাইটের জন্য মেইল সাভির্স চালু হবে। আপনার মেইলে লগ ইন করার লিংকটি আপনার প্রথমিক মেইল একাউন্টে পাঠিয়ে দেবে। ঐ URL গিয়ে এরপর থেকে আপনি এবং আপনার সাইটে যারা মেইল একাউন্ট করবে তারা লগইন করতে পারবেন। তবে কোন ওয়েব টুল ব্যাবহার করে লগইন URL টি ছোট করে নিতে পারেন মনে রাখার সুবিধার্থে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন